উত্তরবঙ্গ নিউজ : জলপাইগুড়ি : মালবাজার : ১৩ ই মার্চ ২০২২ : রবিবার : অবশেষে মাল ব্লকের ঘীস নদীর ওপর রেলের গাইড বাধ তৈরির কাজ চলছে দ্রুত গতিতে। বর্ষার আগে দেড় কিলোমিটার লম্বা এই বাধ তৈরি হওয়ায় স্বস্তি ফিরেছে এলাকায়।
উল্লেখ্য প্রতিবছর বর্ষায় ঘীস নদীর জল, অন্য ধারা দিয়ে রোমতি খোলায় মেসে। আর রোমতি খোলার জল প্রচুর মাত্রায় বেড়ে যাওয়ায়, সেই জল ৩১ নম্বর জাতীয় সড়ক দিয়ে প্রভাবিত হয়। আর এতেই জাতীয় সড়ক দিয়ে গাড়ি চলাচলে বিগ্ন ঘটে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয় জাতীয় সড়ক। পাশাপাশি রেল সেতুর গাইড বাঁধের ক্ষতি হয়েছিলো এর আগে। তাই এবার বর্ষার আগেই রেল সেতুর পাশ দিয়ে প্রায় দেড় কিলোমিটার লম্বা গাইড বাধ তৈরি করছে রেল দপ্তর। প্রায় ৬ মিটার চওড়া এবং পাচ মিটার উচ্চতা এই বাধ তৈরি করতে খরচ হবে কয়েক কোটি টাকা। জোর কদমে চলছে বাধ তৈরির কাজ। এই বাধ তৈরি হয়ে গেলে একদিকে বাচানো যাবে ৩১ নম্বর জাতীয় সড়ক এবং অন্য দিকে রেল সেতুও বাচবে। রক্ষা পাবে আশেপাশের কৃষি জমি। বাধের সাইড ম্যানেজার শিবা রায় বলেন, বাধটি পাথর এবং লোহার জালি দিয়ে তৈরি হচ্ছে। সম্ভবত ৪-৫ মাসের মধ্যে তৈরি হয়ে যাবে। বাধটি তৈরি হয়ে গেলে, বর্ষার সময় রক্ষা পাবে জাতীয় সড়ক, রেল সেতু এবং ঘীস বস্তি এলাকা। এছাড়া বিগত দিনে দেখা গেছে বর্ষার জন্য ঘীস নদীর জলে ক্ষতি হয়েছে রেল লাইন। আর এবার রেল লাইনকে বাচানো যাবে। রেল চলাচল স্বাভাবিক থাকবে। আমরা দ্রুত গতিতে কাজ করছি, যাতে খুব তাড়াতাড়ি কাজটা শেষ করতে পারি।